বর্তমান সময়ঃ- 9 April, 2020

অতি শিঘ্রই মুক্তি পাচ্ছে কল অব ডিউটি মোবাইলেও

গেম খেলতে কার না ভালো লাগে। তবে কিছু এমন গেম আছে যা না খেল্লে বোঝাই যায়না যে আসলে গেমিং কত মজার৷ আর কিছু এমন গেম রয়েছে যাদের নাম আপনি যদি না শুনে থাকেন তবে বলবো গেম খেলা ছেড়ে দিন৷ আমিও একজন গেমার কিন্তু মোবাইল প্রায় সব গেম খেলে দেখেছি যেহেতু আমার কাছে পিসি নাই তাই আমি পিসির স্বাদ নিতে পারিনি৷ তবে যতটুকু পেরেছি মোবাইলেই খেলেছি। আমি ইনাদ ইসলাম আছি আপনাদের সাথে। ওয়েল্কাম টু বাংলাপেন.কম

তুমুল জনপ্রিয় শুটিং গেম বা এফপিএস গেম যদি ধরতে যাই তবে এখন সবার শীর্ষে রয়েছে পাবজি মোবাইল। কিন্তু সর্বকালের কিছু জনপ্রিয় গেম থাকে তার মধ্যে কল অব ডিউটি একটি। এটি একটি পিসি গেম যা শুধুমাত্র পিসি ইউজার যারা এটি ক্রয় করেছে তারাই খেলতে পারতো। তারপর তাদের ফোরাম এ অনেক পোস্ট বা কমেন্ট পায় কল অব ডিউটি এর মোবাই ভার্সন বের করতে। এবং সবচেয়ে বেশি স্মার্ট ফোন ইউজার বলে তারা এই গেমটি মোবাইল এর জন্যেই রিলিজ করছে।

অতি শিগগিরি এটি মুক্তি পাবে বলে জানা যায়। এর মধ্যে অনেক গেমার দের এই গেমটির বিটআ ভার্সন খেলার সুযোগ পেয়েছেন এবং যারা জানেন তারা বিভিন্ন ওয়েবসাইট থেকে ডাউনলোড করেও খেলার সুযোগ পেয়েছে এই গেমটি।

গেমটি সরাসরি কল অব ডিউটি সিরিজের মডার্ন ওয়ারফেয়ার এবং ব্লাক ওপস এর মাল্টিপ্লেয়ার অংশ থেকে মোবাইল সংস্করণ করা হয়।  গেমটির গ্রাফিক্স, ম্যাপগুলো নেয়া হয়েছে জনপ্রিয় এই গেমটির পিসি ভার্সন থেকে৷ কিন্তু মজার বিষয় হলো আমরা প্রায় যারা গেম খেলি তারা যানি এই গেমটি পিসিতে ক্রয় করে খেলতে হয় কিন্তু মোবাইল এর ক্ষেত্রে তা নয়। মুক্তি পাওয়ার পরে এটি একদম বিনামূল্যে খেলা যাবে।

যেহেতু গেমটি এখনও বেটা সংস্করণে রয়েছে তাই এতে সব ফিচার’স সমূহ এড করা হয়নি৷ যখন এর ফাইনাল বেটা ভার্সন বের হবে তখন এতে যোগ করা হবে ডেথম্যাচ, টিম ডেথম্যাচ, ক্যাপচার দ্য ফ্ল্যাগের মতো জনপ্রিয় সব মোড। গেমটিি যেমন একলা অর্থাৎ সলো লাা যাবে তেমনি পাচঁ জনের স্কুয়াড এও খেলা যাবে। তবে একলা খেলার চেয়ে পাচঁ জনের স্কুয়াড নিয়ে খেলাই ভাল।

গেম গ্রাফিক্স এবং কন্ট্রোল’স

যেহেতু এই গেমের ডেভলপার কোম্পানি এবং টেনসেন্ট কোম্পানি একসাথে এই গেমটি ডেভলপ করছে তাই  চোখ বন্ধ করে বলা যায় যে এর গ্রাফিক্স অনেক ভালো হবে। এবং কন্ট্রোল’স হবে অন্যান্য ফার্স্ট পার্সন গেমের মতো। যেহেতু এক্ষেত্রে টেনসেন্ট রয়েছে যাদের একটা গেম এখনও ট্রেন্ড করে গুগল প্লে স্টোর এ তো গেমিং পারফর্মেন্স এবং অন্যান্য দিকে থেকে এই গেমটি হয়তো পাব্জি থেকেও ভালো কিছু করে দেখাবে। কারন যে প্রকার চিটার এবং গ্লিচ এ ভরে গিয়েছে পাব্জি এতে করে প্লেয়ার রা হয়তো বা এই গেমের প্রতি আসক্ত হবে। গ্রাফিকসে অনেক মোবাইল গেমের চেয়ে এগিয়ে আছে ‘কল অফ ডিউটি মোবাইল’। মডেলগুলোর ডিটেইল, গেম দুনিয়ার দালানকোঠা, রাস্তাঘাট ও ছায়া, সব কিছুই মডার্ন ওয়ারফেয়ার পর্যায়ের। সবচেয়ে বড় কথা, গেমটি যেহেতু এখনো পরীক্ষাধীন সেহেতু বলা যায় ভবিষ্যতে এটির গ্রাফিকসের মান আরো বৃদ্ধি পাবে।

গেম ম্যাপ’স

গেম ম্যাপগুলোও চিরচেনা—নিউকটাউন বা ফায়ারিং রেঞ্জের মতো ম্যাপগুলো এর মধ্যেই যুক্ত করা হয়েছে। ম্যাচগুলো খেলার জন্য যুক্ত করা অস্ত্রগুলোর মডেল, সাউন্ড এবং ব্যবহারবিধিও রাখা হয়েছে কল অব ডিউটির পিসি সংস্করণের মতোই।

গেমটি খেলার জন্য অন্তত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরের কথা উল্লেখ করা হয়েছে। পূর্ণাঙ্গ প্রকাশের পর মাঝারি দামের প্রসেসরগুলোও যুক্ত করা হতে পারে। গেমটি শুধু প্রাপ্তবয়স্কদের জন্য। আর পূর্ণাঙ্গ গেমটি খেলার জন্য https://www.callofduty.com/mobile-এ গিয়ে অগ্রিম নিবন্ধন করা যাবে। গেমটি মুক্তি পাচ্ছে ০১ অক্টোবর ২০১৯ সালে।

শেষ কথা

এই গেমের অন্যান্য যে ফিচার এবং মোড গুলো রয়েছে সেদিক থেকে বিবেচনা করি আর করি গ্রাফিক্স এর দিক থেকে এই গেমটি পাবজি কে পিছে ফেলে দিবে ইনশাল্লাহ। কারন এর মাঝে রয়েছে ক্যাপচার দা ফ্লাগের মতো গেম। এন্ড্রয়েড এর দিক থেকে যদি আমি বলতে চাই এই গেমটি হবে নেক্সট পাবজি অথবা পাবজি থেকেও বড় কিছু। আর অন্যদিকে এটি বলা যায় এটি হচ্ছে Standoff 2 এবং পাবজি এর ভালো একটি সংমিশ্রন। অপেক্ষায় আছি ১ তারিখের যেদিন এটি অফিশিয়ালি মুক্তি পাবে। এতক্ষন আপনাদের সাথে ছিলাম আমি ইনাদ ইসলাম, বাংলাপেন.কম

Share
ইনাদ ইসলাম

একজন প্রোফেশনাল ওয়েব ডেভলপার। জীবনের দ্বিতীয় ভালোবাসা প্রোগ্রামিং।