বর্তমান সময়ঃ- 8 April, 2020

[পর্ব-১] কীভাবে একটি নকল ওয়েব সার্ভার সেট আপ করা যায় এন্ড্রয়েডে।

তো প্রত্যেক বারের মতো হ্যালো হায় দিয়ে শুরু করছিনা দেখে অবাক হচ্ছেন? অবাক হবারি কথা কারণ যেই ছেলেটি হায় হ্যালো ছাড়া কিছু বোঝেনা সে কিনা আজ হায় হ্যালো ছাড়া পোস্ট শুরু করলো? হোয়াট দা হেল ইজ ডুয়িং? তো যাই হোক কাজের কথায় আসি।

তো এই সাইটের মেইন এডমিন অর্থাৎ সজিব আহমেদ হলো দুনিয়ার সবচেয়ে বড় কৃপণ মানুষ সে এতটা কৃপটা যে ভালো করে এসইও করার জন্যেও কাওকে সাইটে আনছেনা আর কি দিবে আমার বেতন। এই রে সজিন ভাই হয়তো দেখে ফেলছে দেখলে আমার বেতন না কেটে ফেলে। আপনার ভাবছেন কিসের বেতন? আচ্ছা বলছি তো এই যে পুরো সাইট টি দেখতে পাচ্ছেন এটি হলো সম্পুর্ণ আমার ডেভলপ করা তো এই ক্ষেত্রে আনাকে হায়ার করে এনেছেন সেই টাকা। কৃপ্টা মানুষ রে ভাই। তো আসলে এমন কিছুনা মজা করলাম। তো আজ আপনি এই পোস্ট কেন পড়ছেন আসলে আজ থেকে আমি ইনাদ ইসলাম একটা সিরিজ শুরু করলাম (জানি সজিব ভাই টাকা দিবেনা তবুও এই সাইটে আমারও হক আছে তাই আমার উচিত আপনাদের ভালো কিছু দেয়া) যেখানে আপনাদের আমি ওয়ার্ডপ্রেস ডেভলপিং শেখাবো। মোটামুটি কাজ করা মতো কাজ আপনি এই সিরিজ থেকে শিখে নিতে পারবেন।

আহারে পোলাডা মানে আমি কত বকি তাইনা? আচছা আসলে এগুলো প্রয়োজন ছিলো। তো এখন কথা হলো আপনারা সবাই কমেন্টে এসে বলেন যে ভাইয়া আমার কাছেতো পিসি নাই আমি কি করতে পারবো?। আরে ভাই মোস্ট ওয়েল্কাম আপনি অবশ্যই করতে পারবেন। তার জন্যে আপনার চাই শুধুমাত্র ধৈর্য। তো আমরা আজ আমাদের কাজের জন্যে মানে ভবিষ্যৎ এ সকল প্রকার কোড রান করানোর জন্যে একটা নকল ওয়েব সার্ভার সেটাপ করবো আমাদের এন্ড্রয়েড।

তো প্রথমে যেটা করতে হবে নিচ থেকে এপ টা ডাউনলোড করে নিন। পোস্টের একদম নিচে এপ এর লিংক আমি দিয়ে দিব। এখন ডাউনলোড হবার পর এপটি ইন্সটল করুন। ইন্সটল হয়ে যাবার পর এপটি ওপেন করুন। তারপর নিচের স্ক্রিনশট গুলো দেখে বাকি কাজ গুলো কম্পলিট করে ফেলুন:-

loading

ok

allow

on

অত:পর আমরা গুগল ক্রোম এ যাব ও আর এড্রেস বার এ লিখবো [code]http://localhost:8080[/code] ঠিক নিচের মতো:-

localhost

তারপর যদি এমন আসে বুঝে নিবেন যে আমাদের সার্ভার সেট আপ কম্পলিট:-

localhost:8080

তো এর সাথেই আমি ইনাদ ইসলাম সাইনিং আউট ফ্রোম বাংলাপেন – জীবন সহজ করে তোলে। ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Bit Web Server – ডাউনলোড

Share
ইনাদ ইসলাম

একজন প্রোফেশনাল ওয়েব ডেভলপার। জীবনের দ্বিতীয় ভালোবাসা প্রোগ্রামিং।