বর্তমান সময়ঃ- 5 June, 2020

কেন বাড়ছে গ্রাফিক্স কার্ডের দাম? চলুন এক নতুন অভিযান এ

হেয় গাইজ! হোয়াট ইজ আপ গাইজ? আচ্ছা তার মানে হলো উপরে কি ঠিক? তাহলে মানুষ কেন জবাবে বলে আলহামদুল্লিল্লাহ, এইতো ভালো, ভালোই আছি।🤔🤔 কথা ক্লিয়ার না ভেজাল আছে?

তো আল্লাহর রহমতে প্রতিদিন এর মতো আমি ভালোই আছি!! তো প্রতিদিনের মতো ব্লগ ঘুরছিলাম। কারণ এ ছাড়া আর ওয়েব ডেভলপিং ছাড়া আমার কোন কাজ নেই!! তাই নতুন কিছু শেখার জন্যে ছুটে বেড়াই! তো হটাৎ একটা ব্লগ দেখলাম এই সম্পর্কে তাই চলে এলাম।

তো অনেক কথা বলে ফেললাম কাজের কথায় আসি। তো আমাদের আজকের অভিযান হলো, গ্রাফিক্স কার্ডের উপর। তো আমাদের যাদের পিসি রয়েছে (আমার কাছে নেই এবং গত ৪.৫ বছর এন্ড্রয়েড এ ওয়েব ডেভলপিং করছি) এবং আমরা যারা গেম খেলি তারা অবশ্যই চিনে থাকবেন গ্রাফিক্স কার্ড বা জিপিউ কি! তো আমরা যদি সাধারন একটা নর্মাল কোয়ালিটির গ্রাফিক্স কার্ড এর কথা চিন্তা করি তাহলে এর দাম পড়ছে প্রায় ১০০০০ টাকা যেটা একটা পিসির সকল কম্পনেন্ট থেকে সবচেয়ে বেশি দামি হয়ে থাকে যদি একটা ভালো গ্রাফিক্স কার্ডের কথা চিন্তা করি তবে। প্রসেসর, মাদারবোর্ড এবং র‍্যাম এর পরে সবচেয়ে দামি হলো এই গ্রাফিক্স কার্ড।

তো কেন এর দাম মঙ্গল পাড়িয়ে অন্য কোন মিল্কি ওয়েতে পৌছে যাচ্ছে? এর ৮০% দায়ী হলো সেইসব মানুষ যারা ক্রিপ্টোকারেন্সি করেন। আমরা তো সবাই জানি বা আমরা আগে থেকেই অজ্ঞাত আছি যে বিটকয়েন বিশ্বের সবচেয়ে একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি এর মধ্যে একটি। তো যারা যানেন্না তাদের অবগতির জন্য জানাতে চাই যে এই বিটকয়েন মাইনিংং করা যায়। আর এই মাইনিং এ সবচেয়ে বড় ভূমিকা হলো গ্রাফিক্স কার্ড এর। আর যারা এই মাইনিং করেন তারা এর একটি ফার্ম ও দিয়ে ফেলেন। যার ফলে হয়কি যখনি কোন কোম্পানি নতুন কোন গ্রাফিক্স কার্ড বাজারে ছাড়ে তখনি হয়কি যেহেতু এটা একটা ফার্ম এখানে নিশ্চই এক দুই টাকার ব্যবসায় না হআজার কোটি টাকার ব্যবসায় তো তারা সব গ্রাফিক্স কার্ড কিনে ফেলে এতে করে কোম্পানি অন্য দেশের খুদা বা চাহিদা মেটাতে পারেনা আর বাকি যা থাকে তার দাম অনেক বেড়ে যায় কারন বাজারের চাহিদার উপর পন্যের দাম উঠা নামা করে আর যখন বাজারে কোন পন্যের সংকট পরে তখন চাহিদা অনুযায়ি পন্য দিতে না পারায় যেই পন্য বাজারে উপস্থিত থাকে তার দাম দ্বিগুন হয়ে পড়ে।

এখানে আমাদের কিছুই করার নেই। সবই তাদের দোষ। এখন যাদের ভালো গ্রাফিক্স কার্ড নেই তাদের আমি প্রেফার করবো যে RYZEN এর প্রসেসর গুলো ইউজ করবেন অন্তত পাব্জি খেলতে পারবেন। আর অপেক্ষা করুন গ্রাফিক্স কার্ডের দাম কমার।

তো ইনাদ ইসলাম আজ এই পর্যন্তই সাইনিং আউট!!

Share
ইনাদ ইসলাম

একজন প্রোফেশনাল ওয়েব ডেভলপার। জীবনের দ্বিতীয় ভালোবাসা প্রোগ্রামিং।

2 Comments

Leave a Reply