বর্তমান সময়ঃ- 8 April, 2020

[পর্ব-০৩] ওয়ার্ডপ্রেস থিম ডেভলপিং এর সূচনা

সিরিজ লিখা শুরু করলাম ভাবলাম আপনাদের কিছুতো সাহায্য হয়ে যাবে। এমন অনেকে আছেন যারা টাকার জন্যে কাজ শিখতে পারছেন্না। আমি বলতে চাই আর বসে থাকা নয় আমার টিউটোরিয়াল গুলো দেখে আশা করি আপনারা কাজ শিখতে পারবেন। অনেকে আছে বলবেন “আপনি কি কাজ শিখাবেন এগুলো কোন কাজ  হলো” তবে তাদের জন্যে বলছি আমি আপনাদের ওয়ার্ডপ্রেস থিম ডেভলপিং বাংলায় একদম ফ্রি তে শেখানোর চেষ্টা করবো। একবার বড় বড় ফ্রিল্যান্সিং সাইট গুলোতে সার্চ দিয়ে দেখবেন এই কাজের জন্যে কত ডলার বা কত টাকা করে নিচ্চে একটা থিম ডেভলপ করতে। তো আজ আমরা কিছু করবোনা আজ শুধু ওয়ার্ডপ্রেস সম্পর্কে ধারনা নিবো এবং আমাদের কি লাগবে না লাগবে তা সম্পর্কে জানবো।

আপনি যেহেতু আমার এই ব্লগ বা টিউন বা সিরিজ পড়া শুরু করেছেন তবে আমি ধরে নিচ্ছি আপনি জানেন ওয়ার্ডপ্রেস কি? তবুও যদি না যেনে থাকেন তবে আমি বলছি আপনাকে ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস হলো একটু সিএমএস। যার মাধ্যমে আমরা ব্লগ বানাতে পারি, কেনা বেচা করার সাইট হতে শুরু করে অনেক ধরনের সাইট আমরা ডেভলপ করতে পারি তবে এই ক্ষেত্রে সবচেয়ে বেশি যেটা ভূমিকা রাখে সেটা হলো থিম এবং প্লাগিন। থিম এর ফাংশনালিটির মধ্যেই ডিপেন্ড করে এটাকি ব্লগ হবে নাকি কেনা-বেচা করার সাইট নাকি অন্য কোন সাইট।

ওয়ার্ডপ্রেস যেহেতু PHP & MYSQL দিয়ে তৈরি করা তাই আমাদের থিম এর ফাংশনালিটির জন্যে আমাদের পিএইচপি ব্যবহার করতে হবে। তবে ডিজাইনের ক্ষেত্রে কোন বাধা নেই আপক্নি চাই HTML, CSS, JAVSCRIPT, JQUERY যা ইচ্ছে ব্যবহার করতে পারবেন। তবে আপনি যেহেতু আমার এই সিরিজ পড়া শুরু করেছেন আমি ধরে নিচ্ছি আপনি অন্তত এইচটিএমএল এবং সিএসএস দিয়ে টেম্পলেট ডিজাইন করতে পারেন। সাথে পিএইচপি এর উপর ব্যাসিক ধারণা এর প্রয়োজন পড়বে। আপনি যদি তা না পারেন তবে আমি বলবো আগে আপনি যেকোন সাইট থেকে এইচটিএমএল এবং সিএসএস শিখেন তারপর তা দিয়ে টেম্পলেট ডিজাইন করা শিখেন তারপর পিএইচপি এর উপর ব্যাসিক ধারণা নিয়ে আসেন।

আপনি যত ভালো ডিজাইনিং পারবেন আপনার থিমটি আপনি তত ভালো এবং সুন্দর থিম ডিজাইন করতে পারবেন এবং আপনি যত ভালো পিএইচপি জানবেন তত ফিচার বা তত বেশি থিম এ অপশন যোগ করতে পারবেন। আর অন্যথায় আপনার থিম সুন্দর না হলে এবং থিমে ফাংশন না থাকলে আপনার থিম বিক্রয় হবেনা। আর থিমের ভিজুয়াল এডিটিং অপশঅন থাকার কারণে সবাই সিএমএস পছন্দ করেন। আর একটি থিমের কাস্টমাইজেশন অপশন নির্ধারণ করে দেয় থিমটির মূল্য কত হবে। অর্থাৎ আপনি আপনার থিমে যত বেশি ভিজুয়াল এডিটিং অপশন যোগ করবেন এর মূল্য তত বেশি হবে। মোট কথা হলো আপনি যদি প্রিমিয়াম থিম বানিয়ে অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে একটি থিমে অনেক বেশি ভিজুয়াল এডিটিং অপশন যোগ করতে হবে আপনার থিমে। এটা যেহেতু ব্লগ এখানে সব ফাংশনালিটি সম্পর্কে লিখে জানানো বা শেখানো সম্ভব না আমি ছোট ছোট উদাহরণ দিয়ে বুঝানোর চেষ্টা করবো। আর আমি কিভাবেই লিখবো আপনারা না কমেন্ট করেন না পোস্ট করেন। আপনারা কমেন্ট না করলে এর পর থেকে এই সিরিজের কোন পোস্ট হবেনা। আর কোন সাইট এটা দিবেনা আমি দিচ্ছি আপনাদের জন্যে তাও ফ্রিতে তবুও যদি আপনারা কমেন্ট না করেন।

ওয়ার্ডপ্রেস এর থিম ডেভলপিং শেখার সবচেয়ে ভালো যায়গা হলো ওয়ার্ডপ্রেস কোডেক্স। এখানে প্রত্যেক্টা ফাংশনালিটি বিস্তারিত পোস্ট করা রয়েছে। এখানে সব ইংলিশ পোস্ট করা আছে  আপনারা যারা ইংলিশ এ ভালো তারা এখান থেকে সকল ফাংশনালিটি দেখে নিবেন আশা করি কিছু করতে পারবেন। আর আপনারা যারা আমার মতো ইংলিশ এ কাচা তাদের জন্যে আমি পোস্ট করছি আর যারা ইংলিশ এ ভালো তারা কি পড়বেন্না? তারাও পড়বেন শিখবেন। আমি খুব সংক্ষেপে সব বুঝানোর চেষ্টা করবো। আর যারা বুঝবেন্না কমেন্ট করবেন। আশা করি সকলের কমেন্ট পড়ে জ্ববাব দিব ইনশাল্লাহ।

থিম ডেভলপ করার জন্যে আমাদের কিছু টুলস এর প্রয়োজন পড়বে। আমি এক্ষেত্রে এন্ড্রয়েড ইউজারদের সব টুল  দিয়ে দিবো। আপনারা পিসি ইউজারদের নাম ও আমি দিয়ে দিবো গুগল সার্চ করে নামিয়ে নিবেন।

প্রয়োজনীয় টুলসঃ

এন্ড্রয়েড ইউজার দের জন্য যেই টুলস গুলো লাগবেঃ

 

  1.  কোড এডিটর( ভিম)
  2. ইন্টারনেট ব্রাউজার (ক্রোম)
  3. লোকাল সার্ভার

আর পিসি ইউজার দের জন্যে ঠিক একই টুলস লাগবে আপনারা সার্চ করে নিবেন। এক্ষেত্রে বলে দেই আপনারা যারা বলতেছেন ভিম কোথায় পাবো বা লোকাল সার্ভার কীভাবে সেটাপ করবো তাদের জন্যে বলে দেই আমাদের সাইটে এই সম্পর্কে পোস্ট করা আছে। এই সিরিজের প্রথম দুইটি পোস্ট ভিম এবং লোকাল সার্ভার সেটাপ নিয়ে করা হয়েছে। পোস্ট গুলোর লিংক আমি নিচে দিয়ে দিলামঃ-

[পর্ব-১] কীভাবে একটি নকল ওয়েব সার্ভার সেট আপ করা যায় এন্ড্রয়েডে।

[পর্ব-২] কীভাবে ডেভলপার পরিবেশ তৈরি করবেন এন্ড্রয়েডে

ডেভলপমেন্ট স্ট্যান্ডার্ড

 

গুনগত মানসম্মত ওয়ার্ডপ্রেস থীম তৈরী করতে হলে অবশ্যই কিছু দিক খেয়াল রাখতে হবে। যেমনঃ

ত্রুটিমুক্ত এবং সঠিক স্ট্রাকচারের কোডঃ সঠিক স্ট্রাকচার সম্পর্কে জানতে এবং কোড ডেমো দেখতে এখানে ক্লিক করুন- স্ট্রাকচার

ভ্যালিড এইচটিএমএল কোডঃ এইচটিএমএল ভ্যালিডেটর

পরিচ্ছন্ন এবং ত্রুটিমুক্ত  সিএসএস কোডঃ সঠিক স্ট্রাকচার দেখুন এখানে – সিএসএস স্ট্রাকচার

সম্পূর্ণ ডিজাইন গাইডলাইন দেখুন এখানে – গাইডলাইন

আমি আপনাদের এখানে একটা ছোট খাটো থিম বানিয়ে দেখাবো কারণ একটা থিম প্রয়োজন যার ব্যাক ইন্ড করে আমরা ডেভলপিং টা করবো। আপনাদের কমেন্ট এর উপর ডেপেন্ড করবে আমি আপনাদের কিছু শেখাবো কিনা 🙂🙂 আপনারা যদি আমার থেকে কিছু চান আমাকেও কিছু দিতে হবে 🤗🤗 এই পোস্টে কমেন্ট এ জানাতে হবে যে আপনারা সত্যি শিখতে চান। ধন্যবাদ ভালো থাকুন সুস্থ থাকুন সুস্থ রাখুন গুড বায়

Share
ইনাদ ইসলাম

একজন প্রোফেশনাল ওয়েব ডেভলপার। জীবনের দ্বিতীয় ভালোবাসা প্রোগ্রামিং।